শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন

নগরকান্দায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

নগরকান্দায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

নগরকান্দা(ফরিদপুর)প্রতিনিধি

ফরিদপুরের নগরকান্দায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ দপ্তরের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। এ দিবসের এবারের প্রতিপাদ্য ‘স্মার্ট বাংলাদেশের প্রত্যয়, দুর্যোগ প্রস্তুতি সবসময়’।

দিবসটি পালন উপলক্ষে শুক্রবার সকালে উপজেলা পরিষদ চত্তর থেকে একটি ৱ্যালী বের করে পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ চত্ত্বরে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় দূর্যোগ মোকাবেলা করার বিভিন্ন কৌশলের উপর নগরকান্দা ফায়ার সার্ভিসের সদস্যদের অংশ গ্রহনে বিশেষ মহড়া দেওয়া হয়।

পরে উপজেলা পরিষদের সভা কক্ষে দিবসটির তাৎপর্যের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মইনুল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইকবাল কবির, নগরকান্দা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শরিকুল ইসলাম প্রমূখ।

এ সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকার্তা বলেন, এ সরকার বিভিন্ন এলাকায় বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ, জেলা ত্রাণ গুদাম কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্য কেন্দ্র নির্মাণ, ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য যন্ত্রপাতি সংগ্রহসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। ফলে দুর্যোগ মোকাবিলায় আমাদের সক্ষমতা অনেকটা বৃদ্ধি পেয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় যথাযথ পরিকল্পনা ও প্রস্তুতি গ্রহণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা এবং দুর্যোগের ক্ষয়ক্ষতি ও ঝুঁকি হ্রাসে আমরা উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈনুল হক বলেন, মূলত বাংলাদেশ ভৌগোলিকভাবে দুর্যোগ প্রবণ এলাকা। ভৌগোলিক অবস্থানগত কারণে প্রতি বছরই বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ হয় এ দেশে। এই দুর্যোগ মোকাবিলায় সঠিক সময়ে প্রস্তুতি গ্রহণ করা গেলে জনগণের জানমালের ক্ষতি কমিয়ে আনা সম্ভব।

দয়া করে নিউজটি শেয়ার করুন..




© All rights reserved 2018 Banglarnayan
Design & Developed BY ThemesBazar.Com