সোমবার, ২২ Jul ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
মুকসুদপুরে মাতৃস্নেহ প্রতিবন্ধী ও যুব নারী উন্নয়ন সংস্থার নিবন্ধন পাওয়ায় আনন্দ উৎসব জিআই স্বীকৃতি পেল গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার জলিরপাড়ের ব্রোঞ্জের গহনা মুকসুদপুরে সাপের কামড়ে ১জনের মৃত্যু মুকসুদপুরে অনুমতি ছাড়াই চলছে চারকোল, স্বাস্থ্য ঝুঁকিতে মানুষ মুকসুদপুরের উজানীতে কৃষক মাঠ দিবস পালিত মুকসুদপুরের খান্দারপাড়ায় বিদ্যুৎ স্পর্শে নিহত ১ মুকসুদপুরে চরম বিদ্যুৎ বিভ্রাট, জনজীবন অতিষ্ঠ গাছে কথা বলছে গুজবে ভাসছে মুকসুদপুর, কেটে ফেলা হলো সেই গাছ মুকসুদপুরে সিসিডিবি’র কৃষি উপকরণ ও চেক সহায়তা পেলেন ১২০ সদস্য মুকসুদপুরে দুর্যোগ ব্যবস্থাপনায় জরুরী সাড়াদান বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
মুকসুদপুরে সিসিডিবি’র কৃষি উপকরণ ও চেক সহায়তা পেলেন ১২০ সদস্য

মুকসুদপুরে সিসিডিবি’র কৃষি উপকরণ ও চেক সহায়তা পেলেন ১২০ সদস্য

বাংলার নয়ন সংবাদঃ

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার খ্রীষ্টিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি’র) ১২০ জন সদস্যের মাঝে কৃষি উপকরণ ও সহায়তার চেক বিতরণ করেছে।

সিসিডিবি’র ইনক্লুসিভ ভ্যালুচেইন উন্নয়নের মাধ্যমে দরিদ্র কৃষকদের জীবিকা জোরদার করণ (এসএলপিএফআইভিসিডি) প্রকল্পের আওতায় সংগঠনের উপজেলার জলিরপাড় ইউনিয়নের তালবাড়ি কার্যালয়ে বুধবার (১২ জুন) দুপুরে এসব বিতরণ করা হয়।

প্রকল্প সমন্বয়কারী কৃষিবিদ মোঃ আব্দুল বারী’র সভাপতিত্বে এবং জেন্ডার ও এডভোকেসি অফিসার জ্যাকলিন মালা বিশ্বাসের সঞ্চালনায় এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুকসুদপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) তাপসী রাণী বিশ্বাস, জলিরপাড় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিভা রাণী মন্ডল, সমাজসেবক কামাল হোসেন, বাংলার নয়ন পত্রিকার নির্বাহী সম্পাদক মোঃ তারিকুল ইসলাম প্রমূখ। এছাড়া প্রকল্প সদস্য এবং স্টাফরা এই কর্মসূচীতে অংশ নেন।

পরে অতিথিরা সবজি উৎপাদনের জন্য ৫০ জনকে ১০ হাজার টাকা করে ৫ লাখ টাকা, গাভী পালনে সাইলেজ প্রমোশন ও ঘাস উৎপাদনে ২০ জনকে ২ হাজার টাকা করে ৪০ হাজার টাকা, হাঁসের ডিম ফুটানো ও ট্রে কেনার জন্য ২০ জনকে ২০ হাজার ৫শ’ টাকা করে ৪ লাখ ১০ হাজার টাকার চেক, ২০ জনকে কৃষি বন্ধু চুলা এবং ২০ জনকে ভার্মিকম্পোষ্ট তৈরীর উপকরণ প্রদান করেন।

প্রকল্প সমন্বয়কারী কৃষিবিদ মোঃ আব্দুল বারী বলেন, কৃষি, প্রাণিসম্পদ ও পোল্ট্রি সেক্টরের উন্নয়নে অস্ট্রেলিয়ান এইড এবং টান্সফর্ম এইড ইন্টারন্যাশনালের অর্থায়নে প্রকল্পটি গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার ননীক্ষীর ও জলিরপাড় ইউনিয়নে ২০২২ সালের জুলাই থেকে বাস্তবায়িত হচ্ছে। প্রথম ধাপে আগামী বছরের জুন পর্যন্ত এ প্রকল্প চলবে। ইতোপূর্বে ১০ জন সদস্যকে ডিম উৎপাদনকারী জিন্ডিং জাতের হাঁসের বাচ্চা ও ঘর তৈরীর জন্য ৩৫ হাজার টাকা করে মোট ৩ লাখ ৫০ হাজার টাকা সহায়তা দেয়া হয়েছে। প্রকল্পটি দরিদ্র কৃষকদের জীবিকা জোরদার করণ করছে। পাশাপাশি সবজি, দুধ, ডিম ও মাংসের উৎপাদন বৃদ্ধি ও উপকারভোগীদের জীবনমান উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে। প্রকল্প থেকে সদস্যদের উৎপাদিত সবজি, দুধ, ডিম ও মাংস বিপননে আগামীতে সহায়তা করা হবে বলে প্রকল্প সমন্বয়কারী সকলকে অবহিত করেন।

প্রকল্পের উপকারভোগী সদস্য মনেজ হালদার ও জ্যোৎস্না মন্ডল বলেন, প্রকল্পের প্রশিক্ষণ, নিয়মিত যোগাযোগ এবং উপকরণ সহায়তা আমাদের উন্নয়নে সহায়ক। জীবনমান উন্নয়নে এ প্রকল্প আমাদের পাশে দাড়িয়েছে । তাই আমরা সবজি, মাংস, দুধ ও ডিম উৎপাদন বৃদ্ধি করতে পারছি। আমরা পরিবারের পুষ্টির চাহিদা মিটিয়ে অতিরিক্ত শাক, সবজি, দুধ, ডিম ও মাংস বাজারে বিক্রি করে আয়ের সুযোগ পেয়েছি।

প্রকল্প সহায়তার অর্থ প্রকল্পের পরামর্শে সঠিকভাবে ব্যবহাবের জন্য জলিরপাড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিভা রানী মন্ডল সংশ্লিষ্টদের আন্তরিক হওয়ার আহবান জানান।

সহায়তাপ্রাপ্ত সনোৎ বিশ্বাস ও জীবন মন্ডল সিসিডিবি’র এ কার্যক্রমকে ধন্যবাদ জানান। তারা নিজেরা আত্বনির্ভরশীল হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..




© All rights reserved 2024 Banglarnayan
Design & Developed BY ThemesBazar.Com