রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:০৮ অপরাহ্ন

রাণীনগরে ঝড়ে বসত বাড়ী শিক্ষা প্রতিষ্ঠানসহ ব্যাপক ক্ষতি

রাণীনগরে ঝড়ে বসত বাড়ী শিক্ষা প্রতিষ্ঠানসহ ব্যাপক ক্ষতি

ইউসুফ, রাণীনগর (নওগাঁ):
নওগাঁর রাণীনগরে ঝড়ে বসত বাড়ী দোকানপাট শিক্ষা প্রতিষ্ঠান ফলদ গাছপালা ভেঙ্গে ব্যাপক ক্ষতি হয়ে গেছে। বিদ্যুতের খুঁটি ভেঙ্গে তার ছিরে যাওয়ায় কিছু এলাকায় বিদ্যুত বিচ্ছিন্নসহ প্রায় ৫ শতাধিক বসত বাড়ী দোকানপাট ও শিক্ষা প্রতিষ্ঠানের ছাউনি উড়ে গিয়ে ক্ষতিতে পড়েছেন ঝড়ের কবলে পড়া লোকজন।

জানা গেছে, শুক্রবার বিকেল ৫ টা নাগাদ হঠাৎ করেই আকাশের পশ্চিম-উত্তর কোনে কালো মেঘ দেখা দেয়। কিছুক্ষণের মধ্যেই শুরু হয় প্রচন্ড গতিতে ঝড়ের তান্ডব। প্রায় ১০-১৫ মিনিটে রাণীনগর উপজেলার পূর্বাঞ্চলের করজগ্রাম, খাঁনপুুর, ভেবরা, কালীগ্রাম, আবাদপুকুর, সিলমাদার, ডাকাহার, দামুয়া, কয়াপাড়া, জেঠাইল, পাকুরিয়া, একডালা, পারইল, বগারবাড়ি, জলকৈসহ অন্তত ২৫/৩০ টি

গ্রামের প্রায় ৫ শতাধিক বাড়ী-ঘর, ব্যবসা ও শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি হয়। আকস্মিক এই ঝড়ে অধিকাংশ ঘর-বাড়ী, ব্যবসায়িক প্রতিষ্ঠানের চাল উড়ে যায়। এমনকি ঝড়ের তান্ডবে তালগাছসহ হাজার হাজার ফলদ গাছপালা ভেঙ্গে গিয়ে মৌসুমি ফলের ব্যাপক ক্ষতি হয়। এতে কয়েকটি রাস্তায় যানবাহন চলাচল সাময়িক

ভাবে বন্ধ হয়ে পড়লে ফায়ার সার্ভিস ও স্থানীয় লোকজন গাছ কেটে রাস্তায় চলাচলের উপযোগি করে। এছাড়া আবাদপুকুর কলেজ, ডাকাহার প্রাথমিক বিদ্যালয়, মধুপুর উচ্চ বিদ্যালয়সহ বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের টিনের চালা উড়ে গেছে। উপজেলার বিভিন্ন এলাকার বিদ্যুতের খুঁটি ভেঙ্গে ও তার ছিড়ে পরে যায়।
পল্লী বিদ্যুৎ সমিতি রাণীনগর উপজেলা বিলিং অফিসের ডেপুটি জেনারেল

ম্যানেজার আসাদুজ্জামান বলেন, ঝড়ে উপজেলার বিভিন্ন এলাকায় ৭ টি খুঁটি ভেঙ্গে গেছে এবং পনেরটি খুঁটি হেলে পরেছে। এছাড়া প্রায় ৬২ টি স্থানে তার ছিরে গেছে। যার ফলে রাণীনগর উপজেলার বেশ কয়েকটি এলাকায় বিদ্যুতহীন হয়ে পরেছে। শনিবার দিন এলাকার মেইন লাইন চালু করতে পারলেও বিদ্যুৎ পরিস্থিতি পুরোটা স্বাভাবিক হতে আরো দু’একদিন সময় লাগতে পারে।
রাণীনগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মেহেদি হাসান জানান, প্রাথমিক

ভাবে প্রায় ৪ শ বাড়ী-ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে তালিকা তৈরি শেষ হলে ক্ষতির সঠিক পরিমান পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি।
রাণীনগর উপজেলা অফিসার আল মামুন বলেন, ঝড়ের তান্ডবে উপজেলার বেশ কিছু এলাকার ঘর-বাড়ী, ব্যবসা ও শিক্ষা প্রতিষ্ঠানসহ মৌসুমি ফলের ব্যাপক ক্ষতি হয়েছে। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্থের তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। তবে কি পরিমান ক্ষতি হয়েছে তালিকা না করে বলা যাচ্ছে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..




© All rights reserved 2018 Banglarnayan
Design & Developed BY ThemesBazar.Com